Bangladeshi Broadsheet

One stop web portal for Bangladeshies in Australia

Next Text Post New Entry

In Recent Time: Text SHOW

Posted by Mohammad Hassan on February 27, 2013 at 4:55 PM

সব প্রেক্ষাগৃহে চলছে- টেক্সট শো:

টক শোয়ের সাথে তো সবার পরিচয় আছে। এখন যা চলছে তাকে নাম দেওয়া যেতে পারে টেক্সট শো। আপনি লিখতে পারেন, অন্য আরেক জনও পারেন, আমিও পারি । শুধু পরিচিত বলেই হয়তো অনেকেই ফ্রেন্ড লিস্ট এ আছেন- সবারই। অনেকেই সত্যি বন্ধু নন কিন্তু। ভার্চুয়াল জগতে ফামিলিয়ার আর ফ্রেন্ড এক। এই ফামিলিয়ার জাতের বন্ধুরা অনেকেই একে অপরকে ঠিক চিনেন না, জানার কথা তো অবান্তর। কেমন করে যেন ফ্রেন্ডলিস্টে এসে যান। সুতরাং অনেকের কাছ থেকেই পরস্পরের প্রতি সম্মান, স্নেহ, শ্রদ্ধা অর্জন অনেকের জন্যই বোনাস।

যা লেখা হচ্ছে আরেক জন দেখছেন, শেয়ার মারছেন। ফেইসবুকে অনেকের অনেক প্রাইভেট কিছুই তো পাবলিকলি available. কারো পছন্দ হহলে লাইক/ কমেন্ট , না হলে কমেন্ট। যুক্তি -তর্ক। কোনো কবি এখন আর নিরব নন।

যারা মতের অমিল পান তাদের কমেন্ট টেক্সট শোতে পড়লে মনে হয় লিখতে লিখতেই উত্তেজনায় দাড়িয়ে গেছেন, সামনে পেলে মূল লেখক এবং তার সমর্থকদের যেন কি করে ফেলতেন! রাজাকারী, পতাকা পুরানো, শহীদ মিনার ভাঙ্গবার পরেও বাস্তবে আমরা কিন্তু এখনো অনেক বেশি সহনশীল। সাবাস বাঙালি। কিন্তু লেখায় একজন আরেক জনকে এভিডেন্স এ না পারলে ব্যাক্তিগত পর্যায়ে গিয়ে পারলে লিখেই ছিড়ে ফেলে আর কি ! টক শো এর ধারাবাহিকতায় টেক্সট শোগুলোতে সহনশীল-নমনীয় আমাদের পরিচয় যেন হারিয়ে যেতে বসেছে।

ওহ, পছন্দের কথা কি বলছিলাম না? টেক্সট শোয়ের বিষয় যদি চলতি সময়ের হট টপিক হয়ে থাকে আর তাতে যদি গলাবাজদের স্রোতে ভাষানো নৌকায় আরোহী আপনি না হন, কিন্তু নিজের Guts নেই যে সাক্ষ্য সমেত বিপরীত দিকে পাল তুলবেন, কিংবা নেগেটিভ বললে যদি ভবিষ্যতে ধানের শীষ (সুবিধা বুঝাতে প্রতিকী অর্থে)পেতে সমস্যার ঝুকি থাকে, কিন্তু হাত চুলকায়- তবে মুক্তমনে লিখে দেওয়া যায় "ব্যাপক বিনোদিত হইলাম". এতে কাওকে সুস্পষ্ট করে কিছু বলা হলো না, তবে প্রগিতিশীল হিসেবে কিছু না বললেও যে খারাপ দেখায় সেই যাতনা থেকে মুক্তি পাওয়া যায়!

এইবার মূল টেক্সট শোতে আসি। মাংগো-পিপল (যারা ব্লগ লিখে সাধারণ জনতা) তাদের একজন তার প্রাইভেট কাম পাবলিক ফেইসবুক স্টেটাস পোস্ট দিয়েছেন "ফটোশপ, কাট-পিস, আস্তিক গুলা এক হয়েছে, চরিত্রহীন ছেলে-মেয়েদের আস্তানা, বাম চিকার আস্তানা, অখ্যাত এক ব্লগার লাশ হয়ে গেলো ...... আন্দোলনকে নাস্তিক বানাতে, তার অ-খাদ্য লেখা গুলো সবার মনিটরে জীবন পেল, কত যে ধুয়া উঠানোর চেষ্টা... সবকিছু সামাল দেয়া গেছে। কিন্তু BAL এর ঘেঁষাঘেঁষিতে যে Deodorant এর গন্ধ আসছে ......তাতে আমার যে Suffocation অবস্থা !! আন্দোলনটা না-জানি দমবন্ধ হয়ে মারা যায় ???? !!!!! Frustrated !!!!- ১৯ ফেব্রুয়ারী " আরেকজন শেয়ার করেছেন আরেকজনকে " BNP jokhon Nijer Paye Nijei Kural mare.... Tokhon AL fayda na Lutar moto Mohot kono Shongothon na...... Shobai Shartho bujhe.... Kintu Andoloner Bipokkhe jaye BNP'r kon sharthho uddhar hoitechhe sheta tarai valo jane..... AL jodi Faka Mathegoal dey, ei jonnow BNP ee Dayi thakbe..... Bangladesh a 3rd Power Bole kichhu ashar chance ekebarei kom.. so BNP jokhon Math chhere dey, AL agami Election a jite gele j tara desher 24 ta bajabe ta niye kono doubt nai...... So, Shahbag Here gele Porinoti Onek Voyaboho hobe..... Jite gele Taw ekta khino shomvabona thakbe j AL BNP ke voy na paileo atleast Public re voy pabe. Tai J jekhane achhen, shei obosthan theke Shahbag er Main Theme- "Rajakar er Fashi, Jamat shibir Nishiddho kora" k support korun, shohojogita korun. Na hole apnio BNP er motoi AL k math chhere dicchen Dirghosomoyer jonnow... jaar porinam hobe onek voyaboho...২৭ ফেব্রুয়ারী ". এরা দুই জনই মেলবোর্ন এ অতি সক্রিয় ভাবে শাহবাগ সংহতি জানিয়েছেন। এদের অনেকের মতই কিংবা অন্যরকম ভাবেন আম জনতা (সাধারণ মানুষ যারা লেখেন না, কিন্তু পড়েন, তর্ক করেন কম কিন্তু ভোটের সময়ে পলিটিশিয়ানদের কাছে দরকারী).

আপনি তো এই টেক্সট শোয়ের পড়ুয়া- হইতো মাংগো-পিপল বা আম-জনতা।আপনিও আপনার পর্যবেক্ষক চোখে যা আসছে তা নিয়ে নিজের ধারণা চাইলে কমেন্ট করতে পারেন (একেবারে লাইভ টক্ শোয়ের মতই, তাই না?). কিন্তু প্রশ্নের উত্তর দিতে বসি নাই এইখানে। সব প্রশ্নের উত্তর এক শোতে দেওয়াও যাবে না। এই আয়োজন আপনার বা আপনাদের পছন্দ না হলে গালি দিতে পারেন, হুমকি দিতে পারেন। মর্জি। হরহামেশা তাই তো হচ্ছে! কিন্তু আমার দাদা-বাপ একটা টেকনিক শিখিয়েছিলেন। সেইটা আপনাদের এক্কেবারে ফ্রি দিতে পারি। জোরাজুরি নাই, বড় হয়েছেন, নিবেন কি না সেইটানিজের উপর।যাক, টেকনিকটা হলো কারো কথা-বার্তা, কাজ-কর্ম পছন্দ না হলে ভালোভাবে বুঝান, না বুঝলে Ignore করেন তাতে যে যা বলে চলেছে তা নিজেই একাই পড়বে, সঙ্গে সাথী পাবে না। আর আমার টিপ হলো, যা ভালো লাগে নাই, বুঝানোর পরেও বুঝতে পারে না, সেই সব পোস্ট পড়বেন না ।যেটা খারাপ জানেন সেটা পড়ে সময় নষ্ট কেন রে ভাই? উধাহরণ- যদি কেউ রাজাকারের বিচার না চায় বা নাস্তিকবাদ নিয়ে মেতে থাকে -আপনি দুই এক বার বুঝানোর পরেও বুঝতে চায় না, কৌতোহল বশতও তাদেরকে আর পড়বেন না ।আপনি যত পড়ছেন ঐসব বদমাশ তাতে দিগুন উত্সাহ পাচ্ছে।সুতরাং, আপনিই জানেন আপনি কি চান?

বর্তমান সময়ে কাজ ছিল একটাই- সব রাজাকার এর বিচার চাওয়া। দুই একজন নাস্তিক মানুষ আন্দোলনে শরিক থাকায় কিছুদিন আলোচনা; বিজ্ঞাপন বিরতির মত অন্যদিকে মোড় নিয়েছিলো। অনুষ্ঠানের মদ্দেও নতুন বিজ্ঞাপন দেখলে যেমন ভালো-খারাপ লাগে তেমনি ধর্মপ্রাণ বাংলাদেশী আম জনতার সেটা ভালো লাগে নাই। বর্জন করুন, ওদের নাস্তিক ভাবনা। নাস্তিক ভাবনার পরেও ওরা কিন্তু মানুষ।কোনো ধর্মই বলে নাই এইসব মানুষ মেরে ফেলো। গ্রহণ করুন সব রাজাকারের বিচার নিয়ে সহমতটুকু। একই ভাবে যারা শুধু বিশেষ দলের রাজাকারদের বিচার চায় আম-জনতা হিসেবে আপনার মনকে প্রশ্ন করুন ওদের কি করবেন? আজকের টেক্সট শো এই আশাবাদ ব্যক্ত করেই শেষ করছি। শেষ প্রশ্নের উত্তর খুজতে চাইলে সঙ্গেই থাকুন Same Text Box , Same Place. (চলবে )

পাদটিকা: পাঠকের অনেক প্রশ্নের উত্তর দেওয়া আছে। বুঝতে চাইলে এমনি বুঝা যাবে, না চাইলে বুঝালেও যাবে না। সুতরাং আমার এই পোস্ট নিয়ে আমার অন্তত No Comments! বাংলাদেশে পলিটিশিয়ানদের থেকে (তথাকথিত বা আপাতদৃষ্টিতে) নগণ্য আর মামুলি সিটিজেনরা যে ভালো পলিটিক্স বুঝে সেটা সবার কাজ কারবার পর্যবেক্ষণ করে বুঝতে থাকুন এবং ভবিষ্যতে আপনার কাজের মাধ্যমে তা বুঝিয়ে দিন। আপনারাই জয়ী হবার সব শক্তি রাখেন। সবাই সুস্থ থাকুন, ভালো ভাবুন, ভালো থাকুন।

Categories: Japito Jibon

Post a Comment

Oops!

Oops, you forgot something.

Oops!

The words you entered did not match the given text. Please try again.

Already a member? Sign In

0 Comments