Bangladeshi Broadsheet

One stop web portal for Bangladeshies in Australia

Next Text Post New Entry

When did u last see BD style office environment?

Posted by Mohammad Hassan on May 8, 2013 at 9:40 PM

বাইরে ঝলমল রৌদ্র। আমি ভীষণভাবেই মানসিক অর্থে স্মৃতিমগ্ন আর একইসাথে বিষন্ন হয়ে পরছি। বার বার মনে পরছে ড্যাফোডিল ইউনিভার্সিটির ড: তাহের ভাই, আশিক, মাসুম ভাই, আশিক, বন্ধু মামুন, টি বয় হান্নান। কত উদ্দীপনা আর উত্সাহ ছিল কাজের পরিবেশে- নতুন ইউনিভার্সিটি, নতুন ক্যারিয়ার, নতুন আমার মধ্যে আমি। সদ্য গ্রাযুএট। তাই সারাদিন কম্পিউটার সাইন্স ডিপার্টমেন্ট কে একজন প্রানবন্ত ছাত্র যেভাবে দেখতে চায়- সেইভাবে প্রিপেয়ার করা। নিজে উদ্যোগে সিসকোর একাডেমি, অবসরে রিয়েল লাইফ স্টুডেন্ট প্রজেক্টের জন্যে বিভিন্ন মন্ত্রণালয়ে নিজের সাংবাদিক কার্ডের সুবাদে; নতুন ড্রাইভার- আমার টয়োটা করোনা গাড়িটা নিয়ে ঢু মারা, প্রথম পার্বত্য বিতর্ক উত্সবে বিচারক হিসেবে যোগ দিতে একদল ছাত্র নিয়ে রাঙ্গামাটি যাওয়া, এক কালো-আকাশ বৈশাখী বৃষ্টির দিন শুধু ভিজবো বলে ক্লাস না নেওয়া এবং এক মস্ত লিস্ট ...।

ড্যাফোডিল ইউনিভার্সিট থেকে নয় বছর আগে বিদায় দিনে পাওয়া Gucci ঘড়িটা হাতে নিয়ে এইসব এখন স্মৃতিই যেন।

ইউনিভার্সিটিতে পড় র সময়ও কত কোলাহল। ফিসিক্স ক্লাস করবার সময় খানিকটা দূড়েই দাড়ানো গরুর ডাক, হটাত্ মিছিলের শব্দ। ইটের টুকরার নিচে কাগজে নাম লিখে বাসে ঢাকা ফিরবার সিট রাখা, চ্যানেল ই- কম্পিউটার বার্তা, কত কোলাহল। আর সেইসব গল্প লিখব পরবর্তিতে। এখনো ইউনিভার্সিটিতেই কাজ করি। কিন্তু অফিসের শীতাতপ নিয়ন্ত্রিত আবহে বসে নিজেকে মাঝে মাঝেই কেবল একটা যন্ত্র মনে হয়। এই রোদ্রে হুশ করে কলিগরা মিলে নিচের চায়ের দোকানে চা খাওয়া নাই, নাই হান্নান কে দিয়ে ধানমন্ডি থেকে আনিয়ে স্পেশাল বোরহানি দিয়ে দুপুরের লাঞ্চ আর মহাখালী থেকে গুল্লু মার্কা সিঙ্গারা আনিয়ে বিকেলের টী ব্রেক। এইখানে সবাই বেশি ফর্মাল। দেখা হলেই একটা টেনে আনা হাসি, বারে বারেই বলা 'another day'.

বের হয়েছিলাম বাইরের ঝলমল রৌদ্র উপভোগ করতে। স্টেট লাইব্রেরি এর সামনে লোকজন আছে অনেকই। কিন্তু তারা শুধুই তাদের স্মার্ট ফোন নিয়ে, নিজেদের সাথেই। ক্যাফের আল্ফ্রেস্কর নিচে কয়েকজনকে বেশ ফুরফুরা আড্ডার মেজাজে পেলাম। আমার মনটা ভরে উঠলো। আপনার শেষ কবে এইরকম মনে ভরে উঠেছে?

Categories: Japito Jibon

Post a Comment

Oops!

Oops, you forgot something.

Oops!

The words you entered did not match the given text. Please try again.

Already a member? Sign In

0 Comments