Bangladeshi Broadsheet

One stop web portal for Bangladeshies in Australia

Next Text Post New Entry

Being entertained & may we ask you to be vocal?

Posted by Mohammad Hassan on March 3, 2013 at 9:10 PM

দেখে-শুনে-পড়ে বিনোদিত হবেন; না কি নিজে কিছু করবেন?

মেলবৌর্নের আল তাকওয়া মসজিদে জুম্মার নামজের পর ইমাম সাহেব দোয়ার সময় বাংলাদেশের মুসলিমদের মেরে ফেলা হচ্ছে- জুলুম চলছে বলে বিশ্বের সব মুসলিম ভাইদেরকে বিশেষ ভাবে দোয়া করতে বলেছেন। আপনি কি মনে করেন, আসলে কি তাই হচ্ছে? কারা ইমাম সাহেবকে এই তথ্য দিতে পারেন বলে আপনার মনে হয় ?

দেখুন, আওয়ামী সরকার এইবার ক্ষমতায় আসার একটি অন্যতম বড় কারণ তারা যুদ্ধপরাধীদের বিচার করবে বলেছিল। তারা নির্বাচনের ঠিক আগে যখন তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিএনপি দাবি তুলে চলেছে তখন বিচার শুরু করেছে। সব সুস্থ মানুষ রাজাকারের বিচার চান। সুতরাং এখন গণ-মানুষের নজর এই বিষয়ে। বিনপির পর্যবেক্ষণে আওয়ামী লীগের লোক বাদ দিয়ে অন্য সব রাজাকারের বিচার হচ্ছে। কিন্তু তারা নিজ মুখে উচ্চকন্ঠে বলছে না যে জামাতের সাথে তাদের আতাত কেন? বা তাদের দলের রাজাকারের বিচার নিয়ে তারা কি করতে চায়? তাই বিনপির দাবি অনেকটাই যেন আরিচা ঘাটে আসা ফেরির আলোয় কুপির কম আলোর মতই হয়ে আছে। পাবলিক পরিষ্কার স্ট্যান্ড চায়, টক শোতে মিনমিনে টাইপ দাবি না।

 

রাজাকারের বিচার চেয়ে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশীদের সবাই কি আজ জামাতি হয়ে গেল? মেলবৌর্নে সেদিন জুমার দিন মসজিদে কি কোনো একজন তার নিজের পর্যবেক্ষণের কথা ইমাম সাহবে কি জানিয়েছেন? আমার তা মনেহয় না। এটা সংঘবদ্ধ কাজ। নিজে পাচ ওয়াক্ত নামাজ পরেও এই সব কথা লিখবার কারণে অনেক পরিচিত বন্ধুই ক্ষেপবেন। যেমন শাহবাগ সংহতি নিয়ে নেলবৌর্নের আয়োজনকে নিয়ে লেখায় অনেককে সন্তুষ্ট করা যায় নাই। কিন্তু যা নিজে দেখেছি, পরবর্তীতে যার নাম রেফার করেছি তার সাথে কথা বলেও এবং আরো কয় একজনের সাথে কথা বলেও নিজের অব্জার্বেসনকে ভুল ভাবতে পারি নাই। সত্য এইরকমই। শাহবাগের ব্লোগাররা প্রথম মুক্তিযুদ্ধের স্লোগান জয় বাংলা দিয়ে শুরু করে এখন followed by জয় বঙ্গবন্ধু। এই পর্যন্ত আপত্তি নাই। কিন্তু রাজাকারের বিচার করেই যদি দেখতে হয়, জয় আওয়ামী লীগ ? তাহলে কি হতে পারে তা নিয়ে ভবিষ্যত বাংলাদেশের আশঙ্কার কথা পূর্বে মাংগো-পিপলের বয়ানে লিখেছিলাম। কেউ কেউ ক্ষেপেছিল। এইবার আবার বলছি - জামাতিরা যদি মসজিদে বলে - বাংলাদেশে মুসলিমদের উপর নির্যাতন হচ্ছে তবে ওদের প্রতিরোধ করুন, যেমন ঐদিন মসজিদে প্রতিবাদ হয়েছিল।

চুপ করে বসে থেকে বিনোদন নিয়েন না, সময়টা বিনোদিত হবার নয়, ভিন্ন মতের কাউকে গালি দিয়ে আর অনেক অনেক তর্ক করে- একটা কিছু করলাম ভাববার নয়। বরং শুদ্ধির খোজে নিজেকে জাগানো এবং সহনশীলভাবে শ্রদ্ধায়-সম্মানে সকলের সাথে মিলে-মিশে ভালো কাজের তাগিদের; আর তার বাস্তবায়নের । ভালো থাকুন, ভালো ভাবুন।

Categories: Japito Jibon

Post a Comment

Oops!

Oops, you forgot something.

Oops!

The words you entered did not match the given text. Please try again.

Already a member? Sign In

2 Comments

Reply RM
12:35 AM on April 26, 2013 
HEY!! I am not very good at reading bangla.....so to be honest upre ki lekhechen kichui pori nei lol...... I would really like u people to organise a concert featuring the bd band called arbovirus!!!! is it possible???????
Reply RM
12:54 AM on April 26, 2013 
also goto bocchor er winter pitha mela miss korechilam.... is there gonna be one this year??? and also would really like to attend other types of mela.... like pohela boishakh and eid melas...... also a suggestion... please fill up the calendar more often...... i can only see this month's (April) events... are the others still in the planning process????? as soon as is definite..... PLEASE fill up the calender accordingly ..