Bangladeshi Broadsheet

One stop web portal for Bangladeshies in Australia

Next Text Post New Entry

Do what's to do & leave or avoid the rest

Posted by Mohammad Hassan on May 2, 2013 at 6:05 AM

বহু দিন ধরে এইদেশে নাই। only ৭ ইয়ার্স এর মত। এরই মাযে অনেককে দেখলাম বলতে এবং বুযাতে বাংলাদেশের সবটাই অলমোস্ট খারাপ। খারাপের লিস্টে এতই উদ্বিগ্ন ওনারা অনেকটা মেহমান হয়েই দেশে যান।সাথে নিজের উরসজাত দুগ্ধপোস্য থাকলে তো আর কথায় নেই।এক সেকেন্ডের জন্যও মনে থাকে না- যে পানি খেয়ে ওনারা বড় হয়েছেন, যেপানি এখনো দেশে নিজের পাশের বাড়ির চাচা নন শুধু; নিজের বাবা-মা রোজ প্রক্রিয়াজাত করে খেয়ে এখনো দিব্বি হাল বছর সুস্থ-সমেত মেলবোর্ন-টরেন্ট-লন্ডন-ক্যালিফর্নিয়া-নানা সন্তানের বাটি ঘুরে বেড়াচ্ছেন; সেই পানি সবার জন্যই পানযোগ্য। কোনই প্রয়োজন নাই মেলবোর্ন থেকে ২০ লিটার পানি কিনে নিয়ে দেশে যাবার।

এরা কি একবার ভাবেন না,শক্ত শেকড়টা আমাদের আজীবন ঐখানেই-যতই সিটিজেন আর বিদেশবাসী হই না কেন?

যুক্তি আমাদের সন্তানতো ওই পানি খেয়ে বড় হয় নাই? ওদের সইবে কেন? তবে শুনুন আমার মনগড়া উত্তর। এরা এদের আবাল বেলা থেকেই বেপর্দা পোশাকের সমাজ আর ইংলিশ বয়ানে অভ্যস্ত হবে। ধর্মের কথা না হয় নাই টানলাম, শুধু এইটুকু মেনে নিতে আপনি কতোটা প্রস্তুত? এরা দেখবে bmw বা লাম্বারগিনি। এটাই ওদের। আপনার সার্মথ্য কতটা ? এখন পানি কিনে খাইয়ে শেষতক কোন জায়গায় পৌছোবেন?

বাবা মায়ের কাজ এই না যে বাংলা স্কুল এর দুই ঘন্টা সময়েও বাচ্চাকে ডাকবে " কাম, কাম আমার জান বেটা, Dogy বার্ক করবে।"

শেকড় সংকটে ভোগা আমাদের বন্ধুরাই দেশের সব কিছু খারাপ জেনেও কয়েক বছর পর দেশে যান শুধুই যেন বাজার করতে। ২০ কিলো লোডে সামাল দেওয়া যায় না। আরও চাই। এইগুলো কিনে আনেন আবার এইগুলোরই দোষ ধরেন। তামাশা পর্বে যোগ হয়- ভাইরে বলবেন না সস্তার তিন অবস্থা! আসলে মনটাকে দামী করতে পারলে সস্তা জিনিস বের হয় কম। ঘরে খাবার নাই কিন্তু ৫২ ইঞ্চি TV ছাড়া লোকে কি বলবে- এইসব চিন্তা ঝাকি দিয়ে ফেলুন। শুধুই আজ কি করে ওই পার্টি তে যাব, তা না ভেবে সব সময়েই কি করে নিজেকে Consistently Prepared for situation/s করা যাই সেইটাই না হয় ভাবুন। অনুরোধ করলাম, কোনো উপদেশ বা আদেশ নয় মোটেই।

পাদটিকা: পানি কিনে দেশে যাওয়া একটা উদাহরণ মাত্র। বস্তুর প্রতি বিদ্বেষ কাম্য নয়। বরং যা না করলেই চলে তা avoid করুন এবং যা এখুনি করা দরকার তা শুরু করুন।

 

 

Categories: Japito Jibon

Post a Comment

Oops!

Oops, you forgot something.

Oops!

The words you entered did not match the given text. Please try again.

Already a member? Sign In

0 Comments